1. techcampus24@gmail.com : Tech Campus :
নতুন কম্পিউটার কেনার আগে জেনে নিন! - Tech Campus
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১:৫০ পূর্বাহ্ন
Notice:
Welcome! Website in progress, contact us if you need any kind of website. Thanks

নতুন কম্পিউটার কেনার আগে জেনে নিন!

  • Update Time: সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৯ Read Times

কারা কারা নতুন কম্পিউটার কিনতে গিয়া ভেজালে পড়ছেন হাত তোলেন তো। হ্যাঁ আমিও একই প্রব্লেম ফেস করসিলাম নতুন পিসি বিল্ড করার সময়। কি নিবো না নিবো, ল্যাপটপ না পিসি, কোনটা ভালো হবে, বাজেট মিলবে তো এমন হাজারো প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছিলো। শ্যাষমেশ একটা খসড়া বানালাম যার পুরাটাই ছিলো বোতল নেক। বোতল নেক সহজ ভাষায় বললে, গোলা ভরা ধান আছে। কিন্তু সেই ধান বের করার জন্য আছে একটাই ইঁদুরের বিলের সমান গর্ত। মানে হইলো পিসি হাই কনফিগ বহুত টাকায় কেনা কিন্তু কাজের বেলায় হ্যাং করে, আউটপুট জিরো। তো এমন যারা প্রব্লেম ফেস করতেছেন তাদের এই পোস্টে একটা সম্মুখ ধারনা দেওয়া হবে পিসি বিল্ডের উপর। আর যাদের বাজেট নিয়ে টানা পড়ন তাদের জন্য শেষে একটা সিক্রেট টিপস দিবো যারা পুরাটা পড়বেন শুধু তারাই পাবেন। পুরাটা পড়েন, কথা দিলাম “জিতবেন”।

শুরুর গুরুঃ

পিসি ল্যাপটপ কম্পিউটার ম্যাকবুক যাই কেনেন না কেনো বাজেট আগে ফিক্সড করতে হবে। আপনার রিকোয়ারমেন্ট কি, কত দিয়ে কিনবেন আর আপনার বাজেট ফেক্সিবল কিনা। মানে কমবেশি হবে কিনা। আর কত দিনের মধ্যে নিতে চান। কারণ কম্পিউটার পার্টসের দাম প্রায়ই উঠানামা করে। দেখা যাবে বাজেট অনুযায়ী পিসি সাজালেন, দোকানে গিয়া দাম বেড়ে গেছে। তো লেও ঠ্যালা।

আরেকটা খুব ইম্পোর্ট্যান্ট বিষয় ল্যাপটপ নাকি ডেক্সটপ নিবে। এই দোটানায় অনেকের জীবন কাটতেছে। পরিক্ষার টেনশনের চেয়ে বেশি টেনশন এই যে নিয়া যদি ধরা খাই। আমার স্যাটিস্ফ্যাকশন ফুলফিল যদি না করে। তখন হবে না পারি সইতে না পারি কইতে। না পারি বেচতে না পারি রাখতে। সব সমস্যার সমাধান এই পোস্টে দেওয়া হবে তবে আপনার এই দুটো জিনিস ফিক্সড করে নেন। আচ্ছা তাও কনফিউজড? বেপার না আমি আছি…

ল্যাপটপ নাকি ডেক্সটপঃ

দেখুন আমি ল্যাপটপের সুবিধা বলব ডেক্সটপেরও বলব। আর যা বলব না ধরে নিয়েন তার সব অসুবিধা। এইটা বলা শেষ হলে নিজের মতামত দিবো। তারপর আপনি নিজে ডিসাইড কইরেন কি করবে। প্যাচাল পারা বেশি হয়ে যাচ্ছে… কাজের কথায় আসি।

প্রথম কথা, ল্যাপটপ মানেই Cool Dude. হাংকি পাংকি টাইপের ভাবসাব। তবে এর সুবিধা আছে যে যেখানে সেখানে নিয়া যাইতে পারবেন। পাওয়ার ব্যাকাপ পাবেন। জার্নি করার সময়েও সমানে কাজ করতে পারবেন। ইমার্জেন্সির সময় খুব কাজে দেয়। আমার এখানে কারেন্ট নাই তাও পোস্ট লিখতেসি। রুমে প্রচন্ড গরম, বাহির বসে হাওয়া খাইতেসি আর লিখতেসি। জোসনার আলোয় রাতের তারা গুনতে গুনতেও কাজ করতে পারবেন। রোমান্টিক ব্যপার সেপার।

তবে ডেক্সটপে ইউপিএস থাকলেও এতো রাজার হালে চালাতে পারবেন না। তবে ডেক্সটপে নবাবি হালে চালাতে পারবেন। ডেক্সটপ মানে পুরাই পাংখ্যা। কাজের সময় স্বর্গীয় সুখ পেতে চাইলে ডেক্সটপের বিকল্প কিছু নাই। ধরুন, আপনি ডেক্সটপ নিলেন ৪০ হাজার টাকা দিয়া। ডেক্সটপে কাজের যে পারফোর্মেন্স পাবেন সেম পারফর্মেন্স পেতে চাইলে আপনাকে ৫০/৬০ হাজার টাকার ল্যাপটপ নিতে হবে। ডেক্সটপে কাজ হবে স্মুথ, কোনো ল্যাগিং থাকবে না। আর যদি একটা গ্রাফিক্স কার্ড থাকে তাহলে তো পুরাই মাখন। আমি যেমন ল্যাপটপ থেকে একটা ভিডিও এডিটের পর রেন্ডার দিয়া যে পরিমান সময় বসে থাকি। আমার ফ্রেন্ড পিসি থেকে সেটা অর্ধেক সময়ে করে আবার মোড়ের টং থেকে বিড়িও টানে আসে। বুঝেন তাইলে, টাইম ম্যাটার করে।

স্ট্যাবল ফ্রিল্যান্সিং বা কাজের জন্য হলে আমি ডেক্সটপ নিতে পরামর্শ দিব। সাথে একটা ইউপিএস আর গ্রাফিক্স কার্ড হলে তো কোনো কথাই নেই। কেন হুদাই সেম পারফর্মেন্সের জন্য ১০/২০ হাজার টাকা এক্সট্রা ঢালবেন। এই টাকায় ইউপিএস আর গ্রাফিক্স কার্ড লাগান তাইলে তো বুলেটের গতিতে ছুটবেন।

ডেক্সটপ তো কোন ডেক্সটপঃ

মোটামুটি একটা সিভিল ওয়ার হয়ে গেছে AMD RYZEN আর Intel এর প্রসেসর নিয়ে। আর পিসি বিল্ডের সময় বেস্ট অফ বেস্ট দেখে সাজানো ভুল। কারণ একেক প্রসেসরের কাজ একেক রকম। কোর থ্রেড ক্লকস্পিড ম্যাটার করে। সহজ করে বলি, আপনি কি কাজের জন্য পিসি কিনবেন আর বাজেট কত এর উপর ডিপেন্ড করে পিসি বিল্ড করা উচিত।

মোটের উপর আপনার বাজেট যদি লাখের উপরে থাকে তাইলে চোখ বন্ধ করে ইন্টেল প্রসেসরে পিসি সাজান। আর লো/মিড রেঞ্জের বাজেট থাকে তাহলে এএমডি রাইজন সিরিজকে কেউ বিড করতে পারবে না। মোটামুটি শুরুর দিকে সবার টার্গেট থাকে ৩০/৪০ হাজারের মধ্যে একটা পিসি বিল্ড করে কিছু টাকা কামালে দ্যান ভালো একটা পিসি নিবে। ল্যাপটপের ক্ষেত্রেও একই। ল্যাপটপের বেপারটা পড়ে বলি। তো এই ক্ষেত্রে আপনি রাইজনের ২৬০০ বা ৩২০০ সিরিজ সাথে গিগাবাইট/এমএসআই এর bm450 এর মাদারবোর্ড আর ৮ জিবি র‍্যাম দিয়া পিসি সাজাতে পারেন। তাহলে ৪০ হাজারের বাজেটে মনিটর ইউপিএস সহ মোটামুটি একটা ভালো পিসি পাচ্ছেন। আর বাজেট একটু টানা হেচড়া করলে গ্রাফিক্স কার্ডও পাবেন। এইটা দিয়া দুই বছর আরামসে ঠ্যাং এর উপর ঠ্যাং তুলে চালাতে পারতেছেন।

বাজেট যদি ৬০/৭০ হাজার টাকাও হয় তবুও আমি বলব রাইজন প্রসেসরে পিসি বিল্ড করতে। এই টাকায় ইন্টেলের পিসির চাইতে ফার বেটার পারফর্মেন্স পাবেন। ভালো একটা মনিটর অবশ্যই নিবেন। কারণ কম্পিউটারের সামনে ১০/২০ মিনিটরের জন্য কেউ বসে না। ঘন্টার পর ঘন্টা অপলকে তাকায় থাকতে হয়। চোখ না থাকলে কি মুলা দিয়া দেখবেন মিয়া? আর কালারের বেপারও আছে। কাজে পারফেক্ট আউটপুট পেতে চাইলে মনিটরে অবশ্যই বাজেট দিতে হবে।

শেষ করার আগে

উপরে হইলো বড়লোকদের গল্প। আমার মতো গরিবেরা কি করে শুনেন… পিসি কেনার বাজেট নাই তো কি করবেন? অন্তত ২০ হাজার টাকা জমান। এই টাকা দিয়ে কম্পিউটার সার্ভিসিং এর দোকানে গেলে সেকেন্ড হ্যান্ড/রিকন্ডিশনের ল্যাপটপ পাবেন। কোর আই ফাইভ সিক্স জেনের ল্যাপটপ গুলো প্রাইস মোটামুটি এমনই। টাকার তুলনায় যে পারফর্মেন্স যাচ্ছে তাই তাও না। কোর আই থ্রি গুলো ১৫ হাজারের মধ্যেই পাবেন। বিগিনার হিসেবে কাজ চালানোর মতো পারফরমেন্স পাবেন এটা গ্যারান্টেড। তবে গ্যারান্টি নাই যে টিকবে কতদিন। এটা পুরোটাই লাকের উপর। ধুরু শান্ত হোন। আমার এপর্যন্ত দেখা খুব কম মানুষই ঠকছে। আবার আপনার কাজে না লাগলে যাদের কাছে কিনছেন তাদের কাছে সেল করে দিতেও পারবেন অল্প টাকা লসে। অবশ্যই এর জন্য কেনার সময় কথা বলে নিতে হবে।এই ছিলো কম্পিউটার কেনার ইতিকথা।

Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read More News in This Category .....
©কপিরাইট 2020
Power by .Mahedi Hasan