1. techcampus24@gmail.com : Tech Campus :
ফাস্ট চার্জিং কি? - Tech Campus
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১:৫১ পূর্বাহ্ন
Notice:
Welcome! Website in progress, contact us if you need any kind of website. Thanks

ফাস্ট চার্জিং কি?

  • Update Time: মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৭৮ Read Times

ফাস্ট চার্জিং প্রযুক্তি সম্বলিত ডিভাইস অনেক দিন হল বাজারে এসেছে, আমরা অনেকেই এই প্রযুক্তির সাথে পরিচিত আবার অনেকেই নতুন ভাবে পরিচিত হচ্ছি। তো আজকে আপনাদের সাথে ফাস্ট চার্জিং নিয়ে বিস্তারিত আলোচনা করবো আশা করি শেষ পর্যন্ত সাথে থাকবেন।

ফাস্ট চার্জিং কি?

আমার ধারণা মতে প্রতিটি নতুন স্মার্ট ফোনেই ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে, তবে বিভিন্ন কোম্পানি দাবি করছে তাদের ফাস্ট চার্জিং প্রযুক্ত উন্নত মানের তাহলে এই বিভিন্ন স্ট্যান্ডার্ড দিয়ে কি বোঝায় এবং সেগুলো কি একই স্পীডে ফাস্ট চার্জ হয়? আমি এই টিউনে এর প্রত্যেকটির উত্তর বিস্তারিত ভাবে দেওয়ার চেষ্টা করবো।

আপনার ফোন বা ট্যাবলেটটি ফাস্ট চার্জিং সাপোর্ট করার অর্থ হচ্ছে আপনি খুব অল্প সময়ের মধ্যেই আপনার ফোনটি অনেক বেশি স্পীডে চার্জ করিয়ে নিতে পারবেন যা কিনা সাধারণ ফোনে অসম্ভব। আর এই ফাস্ট চার্জিং ফিচারটি প্রতিনিয়তই সবার কাছে খুবই প্রিয় একটি ফিচারে পরিণত হয়েছে, যা আপনাকে আপনার পুরাতন ডিভাইসে চার্জ করতে যে সময় লাগে তার থাকে প্রায় অর্ধেক সময়ে ফুল চার্জ করতে পারবেন। তবে সব কোম্পানি একই ধরনের ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে না এবং সব চার্জাই বাজারে যত ধরনের ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড রয়েছে তা সাপোর্ট করে না। প্রত্যেকটা ফাস্ট চার্জিং সাপোর্ট ডিভাইসই দ্রুততম সময়ে চার্জ হয় তা নিশ্চিত করে।

ফাস্ট চার্জিং কিভাবে কাজ করে

চার্জের আউটপুট amperage এবং voltage এর মাধ্যমে পরিমাপ করা হয়। Amperage (বা কারেন্ট) হচ্ছে সংযুক্ত ডিভাইসের ব্যাটারি থেকে প্রবাহিত বিদ্যুতের পরিমাণ, অন্যদিকে voltage হচ্ছে বৈদ্যুতিক কারেন্ট এর শক্তি। তো voltage কে Amperage দিয়ে গুন করলে wattage বের হবে, আর এই wattage ই হল মোট বিদ্যুতের পরিমাপ।

যেকোনো ডিভাইসকে ফাস্ট চার্জিং সাপোর্ট করানোর জন্য, বেশিরভাগ কোম্পানিই amperage বা voltage বুস্ট করে থাকে যাতে সম্ভাব্য শক্তির পরিমাণ বৃদ্ধি পায়। আর বেশিরভাগ ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড amperage কে না বাড়িয়ে voltage কে বাড়িয়ে থাকে।

বর্তমানে ছোট ডিভাইসের জন্য স্ট্যান্ডার্ড USB 3.0 এর আউটপুট হচ্ছে 5V/1A। আর বেশির ভাগ ফোন এবং অন্যান্য ডিভাইস 5V/2.4A পাওয়ার হ্যান্ডেল করতে সক্ষম। ফাস্ট চার্জিং এর জন্য, আপনি 5V, 9V, 12V বা এর থেকেও আরও পাওয়ারফুল ভোল্টেজের চার্জার অথবা 3A amperage বা এর থেকেও বেশি  amperage খুঁজছেন।

মনে রাখবেন, আপনি যতই পাওয়ারফুল ফাস্ট চার্জার ব্যবহার করেন না কেন আপনার ডিভাইসটি তার চার্জিং সার্কিটটি যেভাবে ডিজাইন করা হয়েছে ঠিক সেই পরিমাণ পাওয়ার গ্রহণ করবে। কাজেই ফাস্ট চার্জিং করার জন্য আপনার একটি ফাস্ট চার্জিং সাপোর্টেড ডিভাইস দরকার যা ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড অনুযায়ী চার্জিং করতে সক্ষম এবং একটি ফাস্ট চার্জিং অ্যাডাপ্টার ও একটি ডেটা ক্যাবলও লাগবে।

ফাস্ট চার্জিংয়ের প্রকারভেদ

Apple এর ফাস্ট চার্জিং

iPhone 8 থেকে শুরু করে বর্তমানের অ্যাপলের সমস্ত ফোন ফাস্ট চার্জিং সাপোর্ট করে। আর আপনি যদি iPhone 11 Pro বা 11 Pro Max এর মালিক হন তবে আপনি সম্ভবত আপনার ফোনটি চার্জ করতে অ্যাপলের স্লো 5W অ্যাডাপ্টার ব্যবহার করছেন।

অ্যাপল ফাস্ট চার্জিংয়ের জন্য USB পাওয়ার ডেলিভারি ব্যবহার করে এবং তারা দাবি করতে যে আপনি কেবল 30 মিনিটের মধ্যে ব্যাটারির লাইফ 50 শতাংশ বৃদ্ধি করতে পারবেন। আর আপনি যদি ফাস্ট চার্জিং সুবিধা পেতে চান তাহলে আপনাকে একটি 18W অ্যাডাপ্টার এবং USB-C টাইপ ডেটা ক্যাবল থাকা লাগবে। আপনি আরও শক্তিশালী অ্যাডাপ্টার আপনার ফোনের ক্ষতি করবে না তবে তা আপনার ফোনের আরও দ্রুত চার্জিংয়ে কোন উপকারে আসবে না। আমরা iPhone কর্তৃপক্ষের সাথে সবচেয়ে পাওয়ারফুল অ্যাডাপ্টার কত ওয়াটের তা জানতে চেয়েছিলাম, তবে অ্যাপেল এর একজন প্রতিনিধি আমাদের জানিয়েছে যে তারা সর্বাধিক চার্জিং অ্যাডাপ্টার ওয়াট প্রকাশ করে না।

MediaTek Pump Express

MediaTek প্রসেসর চালিত কিছু ফোন Pump Express স্ট্যান্ডার্ড ব্যবহার করে ফাস্ট চার্জিং সুবিধা প্রদান করে থাকে, যা বিভিন্ন ডিভাইসে ফাস্ট চার্জিং ভার্সন বিভিন্ন ভার্সনের হয়ে থাকে।

মূলত লো-এন্ড এর চিপসেট গুলোর জন্য Pump Express 2.0+ ভার্সন ব্যবহার করা হয়ে থাকে আর এটি micro USB এবং USB-C চার্জিং পোর্ট সাপোর্ট করে থাকে। তাছাড়া 3V বা 4.5A কারেন্টের সাথে 5V থেকে 20V ভেরিয়েবল ভোল্টেজ ব্যবহার করে সর্বোচ্চ 15W (ওয়াট) এর ফাস্ট চার্জিং সাপোর্ট করে থাকে।

Pump Express 3.0 এবং Pump Express 4.0 এর মধ্যে তেমন পার্থক্য নেই, একই রকম বলা যায়। উভয় ভার্সন-ই 5A কারেন্ট এবং USB পাওয়ার ডেলিভারি 3.0 এর উপর নির্ভর করে থাকে। তবে উভয়ের মধ্যে পার্থক্যটি হল Pump Express 4.0 নিজস্ব মালিকানাধীন ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করার পাশাপাশি 5W (ওয়াট) এর Qi ওয়্যারলেস চার্জ করতে সহায়তা করে।

MediaTek দাবি করেছে যে, Pump Express 2.0+ ভার্সনে আপনার চার্জ শেষ হওয়া ব্যাটারিকে ৩০ মিনিটের মধ্যে ৭০ শতাংশ চার্জ করতে পারবে, আর Pump Express 3.0 এবং 4.0 এর ক্ষেত্রে ১৫ মিনিটের মধ্যে ৭০ শতাংশ চার্জ করতে পারবে। আমরা Pump Express 3.0 টেস্ট করে দেখছি কিন্তু আমরা তাদের দাবি অনুযায়ী ফলাফল পাইনি। তবে আমরা গড়ে ১৫ মিনিটের মধ্যে ৫৫ শতাংশের কাছাকাছি চার্জ করতে সক্ষম হয়েছি, যা নিয়ে বাড়াবাড়ি করার কিছুই দেখিনা।

   

OnePlus Dash Charge এবং Warp Charge

Dash Charge এবং Warp Charge ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড Oppo থেকে লাইসেন্সকৃত, এই ফাস্ট চার্জিং প্রযুক্তি একদম Vooc এর মত কাজ করে, 20W (ওয়াট) আউটপুট পাওয়ার জন্য amperage কে 5V/4A পর্যন্ত বাড়িয়ে দিতে সক্ষম এই ফাস্ট চার্জিং প্রযুক্তি। OnePlus 5T এর মত একটি ফোন মাত্র ৩০ মিনিটের মধ্যে আপনি ৬০ শতাংশ চার্জ করতে পারবেন।

OnePlus 8 Pro এর মত নতুন মডেলের ফোনগুলো 30W পর্যন্ত ফাস্ট চার্জিং এবং ওয়্যারলেস চার্জিং এর ক্ষেত্রে Warp চার্জ সাপোর্ট করে। ডেটা ক্যাবলের মাধ্যমে 5V / 6A এর অ্যাডাপ্টার এবং USB-C ক্যাবলের মাধ্যমে চার্জ করা যায়। তবে 30W (ওয়াট) এর ওয়্যারলেস চার্জিং স্পীড দেওয়া অনেক কঠিন কাজ, কারণ 5V/6A ফর্মুলা ব্যবহার করে ওয়্যারলেস চার্জিং অতিরিক্ত তাপ উৎপন্ন করবে। আর তাই ওয়্যারলেস চার্জিং এ 30W এর পরিবর্তে 20V ও 1.5A পাওয়ার বিতরণ করে যাতে করে ডিভাইস কম গরম হয়।

OnePlus ফাস্ট চার্জিংকে আরও সুরক্ষিত এবং আরও পাওয়ারফুল করতে charge pumps প্রযুক্তি ব্যবহার করে থাকে। আপনি যদি সত্যিই OnePlus এর 30W খুঁটিনাটি সম্পর্কে জানতে চান তাহলে গুগল থেকে জেনে নিতে পারেন।

Oppo SuperVooc Flash Charge

Vooc হল Oppo এর মালিকানাধীন ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড। কোম্পানিটি অনেক দিন ধরেই ফাস্ট চার্জিং প্রযুক্তিতে শীর্ষ স্থান দখল করে আছে এবং বর্তমানে এর 65W অ্যাডাপ্টারের সাহায্যে সবচেয়ে দ্রুতগতিরে চার্জিং করার রেকর্ড রয়েছে যার মাধ্যমে Reno Ace ফোনকে ৩১ মিনিটের মধ্যে ফুল চার্জ করা সম্ভব। এছাড়াও, Oppo হচ্ছে gallium nitride (GaN) একমাত্র প্রধান মেনুফেকচারার, যা ব্যাটারিতে ব্যবহারের ফলে আপনি আরও ভাল ব্যাটারি ব্যাকআপ (পাসফরম্যান্স) পেয়ে থাকেন।

আর হাই স্পীড গতিতে ফোন চার্জ করার জন্য, Oppo ফোনে USB-C ক্যাবল এবং অ্যাডাপ্টার উভয়ই থাকা চাই।

Qualcomm Quick Charge

Qualcomm কোম্পানির চিপসেটগুলো বেশিরভাগ ডিভাইসে ব্যবহারের কারণে Qualcomm এর Quick Charge স্ট্যান্ডার্ড সবচেয়ে পরিচিত একটি নাম। তারা এও জানিয়েছে যে, নতুন ভার্সনের কুইক চার্জ স্ট্যান্ডার্ড সাপোর্টেড ফোনগুলো যুক্তরাষ্ট্রের বাজার বিক্রি করা হয় না।

Quick Charge 3.0 হচ্ছে অন্যতম একটি ফাস্ট চার্জিং প্রোটকল যা পুরানো ফ্ল্যাগশিপ ফোনগুলোতে ব্যবহার করা হয়েছিল এবং Quick Charge 3+ কিছু মিডরেঞ্জ ফোনগুলোতে Qualcomm Snapdragon 700 সিরিজের চিপসেটে ঠিক একই রকম কুইক চার্জ সুবিধা দিয়ে থাকে। আর Quick Charge 4+ হল ফ্ল্যাগশিপ ফোনগুলোর জন্য বিশ্বব্যাপী গোল্ড স্ট্যান্ডার্ড যা তারা তাদের মালিকানাধীন প্রযুক্তি হিসেবে দাবি করে না। আর প্রত্যেকটি ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ডই আগের ভার্সনের ফাস্ট চার্জিং ডিভাইসকে কুইক চার্জ সাপোর্ট করে, আর তাই আপনার কাছে থাকা পুরনো ক্যাবল এবং অ্যাডাপ্টারগুলো এখনও কাজে লাগবে।

Quick Charge 3.0 গতিশীলভাবে 3.2V থেকে 20V পর্যন্ত voltage বাড়িয়ে তুলতে পারে, যদিও Quick Charge 3.0 এর গড় 18W পাওয়ারে চার্জ করতে পারে। তার মানে, তাত্ত্বিকভাবে 3, 500mAh থেকে 4, 500mAh ক্যাপাসিটির ব্যাটারি ০ থেকে ৮০ শতাংশ চার্জ করতে প্রায় ৩৫ মিনিটের মত সময় লাগবে। তবে Quick Charge 3+ তুলনামূলকভাবে কমদামি চিপসেটে একই গতিতে চার্জ করতে পারে।

amperage পাম্প করার সময় Quick Charge 4+ ভোল্টেজের রেঞ্জ সংকুচিত করে দেয়। এই ফাস্ট চার্জার 5V এ 4.7A থেকে 5.6A বা 9V এ 3A পাওয়ারে চার্জ করতে সক্ষম। Quick Charge 4+ সাপোর্টেড ডিভাইসগুলো USB-C পোর্ট ব্যবহার করে থাকে যা USB Power Delivery করতে সাহায্য করে। LG V60 ThinQ 5G হচ্ছে মুষ্টিমেয় ফোনগুলোর মধ্যে একটি যা Quick Charge 4+ সাপোর্ট করে, আর এই ডিভাইসের চার্জিং স্পীড চেক করার সময় আমরা ০ থেকে ৫০ শতাংশ চার্জ ১৮ মিনিটেই করতে পেরেছি।

Samsung Adaptive Fast Charging

Samsung এর Adaptive Fast Charging ঠিক Qualcomm এর Quick Charge এর মতই voltage বা amperage বাম্প করে ফাস্ট চার্জ করে থাকে। তবে Samsung তাদের Adaptive Fast Charging এর প্রোটোকল স্পেসিফিকেশন গোপন রাখে বা তারা ফুল চার্জ করতে কত সময় লাগবে সে সম্পর্কেও কোন তথ্য প্রদান করে না, তবে নিচে ফাস্ট চার্জিংয়ের স্পীড এবং সাপোর্টেড ডিভাইসের তালিকা দেওয়া হল।

Samsung এর সাধারণ 10V/4.5W অ্যাডাপ্টার দিয়ে গ্যালাক্সি এস 20 আল্ট্রা এবং নোট 10+ তাত্ত্বিকভাবে 45W পাওয়ারে চার্জ করতে পারে। আর Samsung বর্তমান প্রজন্মের বেশিরভাগ ফ্ল্যাগশিপ ফোনগুলোর বক্সের সাথে দেওয়া অ্যাডাপ্টারের সাহায্যে সর্বোচ্চ 25W পর্যন্ত Adaptive Fast Charging সাপোর্ট করে। তবে এটি লক্ষণীয় যে, Samsung  এর কিছু ফোন Qualcomm এর Quick Charge এর পুরাতন ভার্সন সাপোর্ট করে এমন ফোনগুলোতে Samsung অ্যাডাপ্টার ব্যবহার করে তুলনামূলক ভাবে বেশি স্পীডে ফোন চার্জ করতে পারবেন।

ওয়্যারলেস ফাস্ট চার্জিং কি?

ওয়্যারলেস চার্জিং সিস্টেম সুবিধাজনক বটে তবে ক্যাবলের চার্জিং স্পীড থেকে এটা কিছুটা স্লো হতে পারে। আর বেশিরভাগ ওয়্যারলেস চার্জারে ফ্যান বা কুলিং সিস্টেম থাকে না এবং চার্জিং স্পীড 5V/1A এ সীমাবদ্ধ থাকে। তবে বর্তমানে বিভিন্ন কোম্পানি ফাস্ট ওয়্যারলেস চার্জিং প্যাডগুলো বাজারজাত করছে যাতে বিল্ট ইন তাপ ছড়িয়ে দেওয়ার সিস্টেম রয়েছে আর এর মাধ্যমে আপনি ক্যাবল দিয়ে চার্জ করার মত স্পীডে আপনার ফোন চার্জ করতে পারবেন।

Voltage এবং amperage চার্জিং প্যাডের উপর নির্ভর করে। তবে আপনাকে আবারও নিশ্চিত হতে হবে, আপনার ফোন এবং ওয়্যারলেস চার্জিং প্যাড ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড সাপোর্ট করে কিনা? এছাড়াও মনে রাখবেন আপনার ওয়্যারলেস চার্জিং প্যাডে থাকা প্ল্যাগে ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

ওয়্যারলেস চার্জার কেনার সময় অনেক কিছু নিয়ে চিন্তা করতে হয়, আর এজন্য আপনারা গুগলের সাহায্য নিয়ে কোন ওয়্যারলেস চার্জারটা বেশি ভাল তা দেখে নিতে পারেন।

আপনার ফোনে ফাস্ট চার্জিং সাপোর্ট করে না?

ল্যাপটপের ক্ষেত্রে দ্রুত চার্জিংয়ের সিস্টেমটা কিছুটা আলাদা। USB Power Delivery (PD) এত ফাস্ট চার্জ হয় কেননা হাই পাওয়ারের ডিভাইস যেমনঃ ল্যাপটপ এ চার্জ করতে অ্যাডাপ্টার বা পোর্টেবল [পাওয়ার ব্যাংক] ব্যবহারে তেমন ফাস্ট চার্জ হবে না। বর্তমানে USB-C ইনপুট/আউটপুট পোর্টগুলো এখন বেশ স্ট্যান্ডার্ড, অ্যাডাপ্টার এবং পাওয়ার ব্যাংক এর সাহায্যে 18W বা এর থেকেও বেশি পাওয়ারে ফোন চার্জ করতে সক্ষম। আর Power Delivery স্পেসিফিকেশন আর মাধ্যমে একটি ডিভাইস সর্বোচ্চ 5A বা 100W কারেন্টে চার্জ করতে পারে।

Power Delivery 3.0 পাওয়ার ব্যাংক এবং অ্যাডাপ্টারের জন্য বর্তমানে একটি স্ট্যান্ডার্ড হয়ে গেছি। এটি 7.5W, 15W, 27W, এবং 45W আউটপুট সাপোর্ট করে, যার প্রত্যেকটির নিজস্ব voltage এবং amperage কনফিগারেশন রয়েছে। তার মানে PD অ্যাডাপ্টার এর সাথে USB-C পোর্ট ইনটেলিজেন্ট ভাবে একাধিক ডিভাইসে চার্জ করতে পারে, সুতরাং একটি 45W এর অ্যাডাপ্টার দিয়ে আপনার ফোন চার্জ দেওয়ার সময় 18W এ আপনার ফোন চার্জ হবে, 5W এ পরিধানযোগ্য ডিভাইসগুলো চার্জ হবে এবং বাকী 22W দিয়ে ট্যাবলেট জাতীয় ডিভাইস চার্জ হবে।

ফাস্ট চার্জ দেওয়ার জন্য আপনার যা প্রয়োজন

কি কি লাগবে তা আপনার কাছে থাকা ডিভাইসের উপর নির্ভর করে, আপনার ফোন যে চার্জিং স্ট্যান্ডার্ডটি সাপোর্ট করে তা অন্য ডিভাইস থেকে ভিন্ন হতে পারে। প্রথমে আপনার ফোনে কোন স্ট্যান্ডার্ড এর ফাস্ট চার্জিং সাপোর্ট করে তা চেক করুন, তারপরে আপনার কাছে থাকা অ্যাডাপ্টারটি সেই স্ট্যান্ডার্ডকে সাপোর্ট করে কিনা তা চেক করুন (সাধারণত অ্যাডাপ্টার এর লেবেল এই সমস্ত তথ্য পাবেন)। তারপরে আপনার চার্জিং ক্যাবলটি ফাস্ট চার্জিং সাপোর্ট করে কিনা তা নিশ্চিত করুন (আপনার ফোনের বা অ্যাডাপ্টারের সাথে দেওয়া চার্জিং ক্যাবল ব্যবহার করাই সর্বোত্তম)। আর যদি আপনার নতুন অ্যাডাপ্টার, চার্জিং ক্যাবল বা ওয়্যারলেস চার্জিং প্যাড কিনতে হয় তাহলে তা কোন স্ট্যান্ডার্ড সাপোর্ট করে তা নিশ্চিত হওয়ার পরে কিনুন অন্যথায় আশানুরূপ ফাস্ট চার্জিং পাবেন না।

Share This Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read More News in This Category .....
©কপিরাইট 2020
Power by .Mahedi Hasan